আপনি যখন কোথাও ঘুরতে যাবেন তখন যদি সেখানে প্রবেশের জন্য আলাদা অনুমতি নেওয়ার দরকার হয় তাহলে মনের মধ্যে একটি আশংকা কাজ করে কারণ পারমিট নিতে ফর্ম ফিলাপ, অপেক্ষা করা বা কোথা থেকে নিতে হবে। ভারতে ঘোরার জন্য কিছু জায়গা আছে যেখানে যেতে হলে অবশ্যই অনুমতির প্রয়োজন অর্থাৎ এটাও এক ধরণের ভিসা বলতে পারেন তবে এই অনুমতি পেতে তেমন কোন ঝামেলা বা বেগ পেতে হয়না যেমন স্পিটি ভ্যালি, লাদাখ, সিক্কিম, অরুনাচল এসব স্থানের জন্য অনুমতির প্রয়োজন।

ভারতীয় এবং বিদেশীদের সবার জন্য রেস্ট্রিকশন জায়গাতে ভ্রমণের জন্য অনুমতি আছে। ভারতীয়দের আলাদা কোন অনুমতির দরকার হয়না কিন্তু যে কোন বিদেশীদের জন্য অনুমতি পত্র নিতে হয়। আজ আমি স্পিটি ভ্যালির অনুমতি কিভাবে নিতে হবে এবং কোথায় যেতে হবে সব কিছুর খুটিনাটি নিচের আর্টিকেলে পয়েন্ট আকারে বিস্তারিত জানাবো।

তাহলে চলুন শুরু করি—

স্পিটি ভ্যালি যেতে কি পারমিট লাগে?

মূলত ভারতীয়দের যেতে কোন পারমিট লাগে না, শুধু আইডি কার্ড অর্থাৎ আধার কার্ড দেখাতে হয়। কিন্তু যে কোন বিদেশীদের জন্য এই স্থানে পারমিশন লাগে তবে কেউ যদি শিমলা টু Reckong peo পর্যন্ত যায় তাদের কোন পারমিশন লাগবে না এবং কাজা টু মানালি রোড দিয়ে মানালি আসার সময়ও কোন পারমিশন লাগেনা। অর্থা Reckong peo থেকে চোক পোস্ট শুরু তাই এই এরিয়ার পর সবাইকে চেক করা হয়ে থাকে এবং যাদের একবার পারমিশন থাকে তাদের ফেরার সময় কোন চেক বা পারমিশনের প্রয়োজন নেই।

স্পিটি ভ্যালি যেতে ইনার লাইন পারমিট

ইনার লাইন পারমিট (ILP) এটি মূলত ভারতীয়দের ক্ষেত্রে ব্যবহার করা হয়ে থাকে এবং বিদেশীদের ক্ষেত্রে Restricted area permit বোঝানো হয়ে থাকে তবে দুটির কাজ একই তবে ভারতীয়দের আলাদা কোন ফর্ম ফিলাপের দরকায় হয়না যেখানে বিদেশীদের এক্সট্রা ফর্ম ফিলাপ করে পারমিশন নিতে হয়। ফর্মে কি কি উল্লেখ করতে হয় যেমন প্রথমে নিজের নাম তারপর জাতীয়তা তারপর পাসপোর্ট নং, ভ্যালিডিটির তারিখ, ভিসা নং, ভিসার ভ্যালিডিটি এবং কোন তারিখে বের হবেন এসব আর কি।

ভারতীয়দের যেতে কি অনুমতি লাগবে?

জি, ভারতীয়দের যেতে হলে গভঃ রিলেটেড কোন ডকুমেন্টস দেখাতে হবে যখন চেকপোস্ট পার হতে যাবে এবং তখন নিজে উপস্থিত হয়ে রেজিস্ট্রার বুকে এন্ট্রি করে নিতে হবে এবং এটি রোথাং পাস অতিক্রম করার সময় জরুরী যা মানালি সাইড দিয়ে যেতে হয় কিন্তু কেউ যদি শিমলা সাইড দিয়ে স্পিটি যেতে চায় তার কোন রেজিস্ট্রার বুকে সাইন করার প্রয়োজন নেই বা অনুমতির দরকার হয় যা গভঃ রুলস।

স্পিটি ভ্যালি যেতে বিদেশীদের অনুমতি লাগবে?

আপনি যদি শিমলা সাইড দিয়ে যাতায়াত করে তাহলে Reckong peo পর্যন্ত যেতে কোন পারমিশনের দরকার নেই। মূলত Reckong peo এরিয়ার পর যদি যেতে চান তাহলে অবশ্যই ILP (Inner Line Permit) লাগবে যেমন Nako, Tabo, Dhankar, Kaza এসব স্থান হচ্ছে স্পিটি ভ্যালির এরিয়ার মধ্যে অবস্থিত এবং চেক পোস্ট রয়েছে।

এখানে ভারতীয়দের শুধু সরকারি কোন কার্ড যেমন আধার কার্ড বা ড্রাইভিং কার্ড বা ভোটার আইডি কার্ড যে কোন একটি দেখাতে হবে আর কিছুর প্রয়োজন নেই। বিদেশীদের পারমিশনের ফটোকপি দেখাতে হবে যা শিমলার DM office এবং Reckong peo থেকে নিতে হবে। অবশ্যই এই পারমিশন কপি নিয়ে তবেই ওই সব স্থানের জন্য প্রবেশ করতে পারবেন নতুবা নয়। আপনি চাইলে Rampur বা Udaipur থেকেও এই পারমিশন নিতে পারবেন অর্থাৎ আপনার সুবিধামতো স্থান থেকে অনুমতি নিবেন।

আপনি যদি মানালি সাইড দিয়ে যেতে চান তাহলে DC Keylong অফিস থেকে পারমিশন নিতে হবে। অফিস খোলা থাকে সকাল ১০ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত তাই আপনাকে যদি ওই দিন স্পিটি ভ্যালির উদ্দেশ্যে রওনা দিতে হয় তাহলে বিকেল ৩ টার আগে অফিসে পৌঁছায়ে ফর্ম ফিলাপ করতে হবে কারণ অনুমতি পেতে অন্তত ২/৩ ঘন্টা লেগে যেতে পারে তাই যত তাড়াতাড়ি যাবেন ততোই আপনার জন্য সুবিধা।

মানালি টু স্পিটি ভ্যালি যেতে কি অনুমতি লাগে?

আপনি যদি মানালি থেকে কাজা (Kaza) যেতে চান Batal ও Losar হয়ে গেলে কোন অনুমতি নিতে হবে না কিন্তু কাজা থেকে Dhankar বা Tabo তে যেতে চাইলে অবশ্যই অনুমতি থাকতে হবে নতুবা কাজা থেকে একই রুট দিয়ে ব্যাক করতে হবে। স্পিটি ভ্যালি চক্রাকার ঘুরতে পারবেন না অর্থাৎ মানালি দিয়ে প্রবেশ করে কাজা হয়ে শিমলা দিয়ে বের হওয়া বা এর উল্টা।

অনুমতির মেয়াদ কতদিন থাকে এবং নিয়মকানুন?

স্পিটি ভ্যালি যাওয়ার অনুমতি ২ সপ্তাহ পর্যন্ত দিয়ে থাকে অর্থাৎ অনুমতি যে দিন দিবে সেই দিন থেকে ১৪ দিন পর্যন্ত। এই সময়ের মধ্যে ঘুরে আবার বের হয়ে য্রতে হবে। যদি আরো বেশি সময়ের দরকার হয় তাহলে ওই ১৪ দিন ঘুরার পর একই ভাবে এপ্লাই করে অনুমতি নিয়ে আবার ঘুরতে পারবেন। স্পিটি ভ্যালি ঘোরার জন্য ১৪ দিনের বেশি লাগে না তাই ২য় বার অনুমতি সাধারণত কাউকে নিতে শুনি নাই, তবে সেটা আমার ব্যক্তিগত মতামত জানালাম।যাইহোক আপনি যখন পারমিশন পাবেন তখন অন্তত ৪/৫ কপি করে নিবেন কারণ অনেক চেকপোস্টে দেখানোর প্রয়োজন হতে পারে এবং কপি রেখে দিবে। আপনার কাছে যদি পারমিট নিতে ঝামেলা মনে করেন বা হাতে সময় কম তাহলে ওখানকার কোন ট্রাভেল এজেন্সির মাধ্যমে অনুমতি নিতে পারেন।

এজন্য আপনাকে একটি এপ্লিকেশন লিখে ওই ট্রাভেল এজেন্সির কাছে দিতে হবে এবং তিনি আপনার হয়ে এপ্লাই করে অনুমতি পত্র সংগ্রহ করবে। তবে এটার জন্য আপনাকে পাসপোর্ট পেজের কপি, ভিসা পেজের কপি, ৩ কপি পিপি ছবি এবং ট্রাভেল বিস্তারিত একটি লেটার এজেন্টকে দিতে হবে।

এক্ষেত্রে ট্রাভেল এজেন্সি এক্সট্রা হিসেবে ৩০০/৫০০ রুপি পর্যন্ত নিয়ে থাকে কারণ এটা করার জন্য এক্সটা সময় দিবে তাই এই এক্সট্রা টাকা তাদের পাওয়া উচিত।আপনি চাইলে নিজে অফিসে গিয়ে ফর্ম ফিলাপ করে আবেদন করে সহজে পেতে পারেন।

যারা নিজে নিজে অনুমতির জন্য এপ্লাই করবেন এবং গ্রুপ হলে সবার ফর্ম একজন ফিলাপ করে দিতে পারবেন কিন্তু পারমিশনের জন্য সবাইকে উপস্থিত হয়ে সাক্ষর করতে হবে। বেস্ট পারমিশন প্লেস হচ্ছে Reckong peo এরিয়া কারণ এখানে ভিড় কম থাকে যে জন্য এখানে এপ্লাই করলে দ্রুত পারমিশন পাওয়া যায় যেমন ৪৫/৬০ মিনিট বা তারও কম সময়। আমার পরামর্শ হচ্ছে পারমিশন নেওয়ার জন্য একটা দিন রিজার্ভ রাখা উচিত কারণ এটি সরকারি অনুমতির বিষয় তাই দ্রুত পাবেন বা সুপারিশ এসব এখানে চলে না। আপনি ভ্রমণ প্লান যখন করবেন তখন পারমিশনের জন্য এক্সট্রা ১ দিন হাতে রেখে প্লান করবেন নতুবা ভ্রমণ এলোমেলো হয়ে যেতে পারে।

স্পিটি ভ্যালি পারমিট পেতে কি টাকা লাগে?

না, কোন এক্সট্রা ফি লাগে না যা অফিসিয়ালি বলা আছে কিন্তু কয়েক বছর আগে শিমলাতে Sugam center নামে একটি সেন্টার স্থাপন করা হয়েছিল এবং ২০০ রুপি জমা দিয়ে সেই সেন্টারে এপ্লাই করার পর দ্রুত পারমিশন পেয়ে যেতো। মূলত এটি কনভিনিয়েন্স ফি হিসেবে ধরা হয়ে থাকে অর্থাৎ আপনার হয়ে সেন্টার কাজ করবে। আপনি যদি শিমলা DM office গিয়ে এপ্লাই করার সময় কোন কর্মকর্তা Sugam center এ যেতে বলে, আপনি মোটেও যাবেন না কারণ ওরাই এই অফিসে পেপারস এনে অনুমতি নিয়ে থাকে, হয়তো আপনার কিছুটা সময় লাগতে পারে, তাতে কি অপেক্ষা করুন এবং নিজের কাজ নিজেই করুন।

অন্য একটি অফিসিয়াল রুলস হচ্ছে শিমলা সাইড দিয়ে যাওয়ার সময় কেউ যদি শিমলা থেকে অনুমতি নিতে চায় সেক্ষেত্রে অন্তত গ্রুপে ৪ জন ভ্রমণকারী হতে হবে অন্যথায় আপনি অনুমতি পাবেন না অর্থাৎ একা বা ৩ জন হলেও অনুমতি পাবেন না তাই গ্রুপ ছাড়া শিমলাতে আবেদন করে কোন লাভ হবে না। এক্ষেত্রে আপনি Reckong peo গিয়ে সেখানকার অফিসে আবেদন করে সহজে অনুমতি পেয়ে যাবেন। আপনি যদি সলো ট্রাভেলার বা ২ জন হোন, কোন সমস্যা নেই, অনুমতি দিয়ে দিবে। এই খানে ওই রুলস ফলো করা হয়না, কেন হয়না সেটা আমার জানা নেই। হয়তোবা এই এরিয়ার ক্ষেত্রে এই রুলস প্রযোজ্য নহে।

Reckong peo এর কোথা থেকে অনুমতি নিতে হবে?

আপনাকে শিমলা থেকে বাসে বা কারে করে Reckong peo এরিয়াতে পৌঁছাতে হবে তারপর সেখানে নেমে কোন এক হোটেলে উঠবেন এবং Khwangi রোডের ADM office এ গিয়ে এপ্লাই করে অনুমতি নিতে হবে। আবারো বলছি পাসপোর্ট পেজের কয়েক কপি, ভিসা পেজের কপি ও ছবি সাথে করে নিয়ে যাবেন। এখানে খুব একটা ভীর থাকে না তাই সহজে এপ্লাই কর‍তে পারবেন এবং মজার ব্যাপার হচ্ছে আপনি একা হলেও কোন সমস্যা নেই এবং কোন পাসপোর্ট সাইজের ছবি লাগে না কারণ চেয়ারে বসে ওয়েব ক্যামেরা দিয়ে ছবি তুলে তারপর আপনার পারমিট কপিতে পেস্ট করে দেওয়া হয় এবং ছবিসহ প্রিন্ট করে আপনাকে এক কপি দেওয়া হবে।

এখানেও কিছু ট্রাভেল এজেন্সি আছে যারা আপনার হয়ে অনুমতি এনে দেয় তবে এর জন্য প্রতিজন বাবদ এক্সটা ২০০ বা ৩০০ রুপি পর্যন্ত নিয়ে থাকে। অন্যদিকে Keylong থেকে পারমিশন নেওয়াও খুব সহজ এবং ১ বা ২ জন হলেও কোন সমস্যা নেই তবে এখানে এক্সট্রা হিসেবে ২ কপি পাসপোর্ট সাইজের ছবি জমা দিতে হবে।কেউ যদি অনলাইনে আবেদন করে অনুমতি নিতে চান এরকম কোন সুযোগ নেই অর্থাৎ আপনাকে উপস্থিত হয়ে আবেদন করে স্পিটি ভ্যালি যাওয়ার জন্য অনুমতি নিতে হবে, তাই অযথা গুগলে সার্চ করে সময় নস্ট করবেন না প্লিজ।

পরিশেষে বলতে চাচ্ছি উপরের তথ্যগুলো পড়ার পর আপনার স্পিটি ভ্যালির Inner Line Permit পেতে কোন ঝামেলা হবে না। আরো যদি কোন তথ্য দরকার মনে করেন তাহলে এখানে মেসেজ বা কমেন্টস করুন, দ্রুত জানানোর চেস্টা করবো। ভ্রমণ করুন, সংসারে শান্তি আনুন।

লেখাঃ শেখ আব্দুর রহমান

ভ্রমণ হবে সহজে

"পরবর্তীতে পড়ার জন্য শেয়ার করে রাখুন"