স্পিটি ভ্যালি (Spiti valley) যাওয়ার সময় কোন ধরণের পোশাক নিবেন তার বিস্তারিত গাইডলাইন পড়ুন

আপনি যখন কোথাও লং ভ্রমণের জন্য বের হবেন তখন আপনার প্রয়োজনীয় পোশাক ব্যাগের মধ্যে গুছিয়ে নিতে হবে কারণ এই ব্যাগ কাধে নিয়ে সমস্ত স্থানে ঘুরতে হবে তাই কি কি নিবেন আর কি নেওয়া উচিত নয় সেটা বিবেচনা করা খুবই গুরুত্বপূর্ণ।

ধরুন, আপনি কোন সি বিচে ঘুরতে যাচ্ছেন তাহলে কোন ধরণের পোশাক নিতে হবে সেটা আপনার জানা আছে ঠিক একই ভাবে যদি কোন পাহাড়ে ভ্রমণ করতে ইচ্ছুক হন তাহলে হয়তো ওই একই ধরনের পোশাক নেওয়ার পরিকল্পনা করবেন। কিন্তু আপনি যখন স্পিটি ভ্যালি ঘুরতে যাওয়ার কথা চিন্তা করবেন তখন সতর্ক হয়ে পোশাক নির্বাচন করতে হবে কারণ স্পিটি ভ্যালি সম্পূর্ণ একটি দূর্গম এলাকা এবং বিশাল উচ্চতায় অবস্থিত তাই আবহাওয়া সম্পূর্ণ ব্যতিক্রম।

স্পিটি ভ্যালির আবহাওয়ার রূপ পরিবর্তন হয়ে থাকে। শুধু মাসে পরিবর্তন হয় তা কিন্তু নয়, এমনকি দিনেও পরিবর্তন হয়ে থাকে যেমন কাজা (Kaza) তে জুলাই মাসে যথেষ্ট গরম থাকে কিন্তু কাজা থেকে চন্দরাতল প্রায় ৭০ কিমি দূরে এবং সেখানে প্রচন্ড ঠান্ডা থাকে। এমনকি মাঝে মাঝে লেক বরফে জমে যায়। তাহলে এক্ষত্রে আপনি যদি গরমের বিষয় চিন্তা করে সেই অনুযায়ী পোশাক নেন সেক্ষেত্রে চরম বোকামি হবে এবং এখানে দিনে এক রকম এবং রাতে অন্যরকম তাপমাত্রা থাকে। আশা করছি আর্টিকেলটি পুরো পড়লে বুঝতে পারবেন। আপনাকে এমন ধরণের পোশাক নিতে হবে যখন গরম থাকবে তখন আরামবোধ করবেন পোশাক পড়ে এবং শীত অনুভব হলে কিছুটা গরমের মতো লাগবে। এটা না করলে আপনি মনেরমতো করে ঘুরতে ব্যর্থ হবেন।

স্পিটি ভ্যালিতে কি ধরনের পোশাক পরিধান করা উচিত?

আপনি যখন স্পিটি ভ্যালি যাবেন বা পৌঁছাবেন তখন হাফ স্লিভ টি শার্ট পরা উচিত, এতে করে আপনি রিলাক্স থাকতে পারবেন। স্পিটি ভ্যালিকে বলা হয়ে থাকে বরফের মরুভূমি তাই ঠান্ডা থেকে নিজেকে রক্ষা করার জন্য প্রস্তুত থাকতে হবে। ঠিক একইভাবে গরমের জন্যও প্রস্তুত থাকতে হবে কারণ অনেক এরিয়াতে প্রচন্ড গরম থাকে এবং সূর্যের তাপে আপনার স্কিন কালো হয়ে যাবে কারণ ১৫০০০+ ফুট উপরে অবস্থিত তাই গরমের সময় সূর্যের তাপ বেশি পরিমানে হিট করে।

আপনি যখন দুপুরের সময় ঘুরবেন এবং সূর্যের তাপ এসে আপনার শরীরে হিট করবে তখন জ্যাকেট বা অন্য ভারি জাতীয় পোশাক পরা অবস্থায় থাকলে তা খুলতে হবে মাস্ট আবার একটু বিকাল গড়িয়ে গেলে তখন মাথায় ক্যাপ, হাতে গ্লাভস, ভারি জ্যাকেট পরে ঘুরতে হবে নতুবা হোটেলে শুয়ে শুয়ে কাটাতে হবে। এসময় তাপমাত্রা যথেষ্ট পরিমান চেঞ্জ হয়ে থাকে।

শিমলা সাইড দিয়ে স্পিটি ভ্যালি যাওয়ার জন্য যখন সারাবছর খোলা থাকে তখন জুন থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত ভালো সময় কারণ দিনে তাপমাত্রা মোটামুটি মানের থাকে কিন্তু সামারের সময় রাতের বেলা যথেষ্ট ঠান্ডা থাকে। এসময়ে মানালি সাইড দিয়েও রাস্তা খোলা থাকে তাই কেউ চাইলে মানালি স্পিটি ভ্যালি যেতে পারে। অনেক ট্রাভেলারস আছেন যারা একটু গরমের সময় অর্থাৎ জুন থেকে সেপ্টেম্বর মাসের মধ্যে ঘুরতে যান কিন্তু প্রচন্ড ঠান্ডার সময় যারা ঘিরতে যায় তাদেরকে নরমাল শীতের পোশাক নিলে চলবে কারণ শীতের সময় মাইনাস ১০ থেকে ২৬ ডিগ্রী সে পর্যন্ত হয়ে থাকে তাহলে বুঝতেই পারছেন কিভাবে প্রস্তুতি নিতে হবে এবং সেখানে গিয়ে আপনি কি ভাবে সেই অনুযায়ী প্লান নিয়ে এগিয়ে যেতে হবে।

Summer এ কি ধরনের পোশাক নিবেন?

এই সময়ে ঘুরতে যাওয়ার সিদ্ধান্ত নিলে অবশ্যই এমন পোশাক নিবেন যাতে আপনার খুব বেশি ঠান্ডা মনে না হয় তবে যদি গরম লাগা শুরু করে তখন একটি বা দুটি জামা খুলে রাখতে পারেন অর্থাৎ কয়েক স্তরে জামা পরতে পারেন যেমন প্রথমে স্যান্ডো গেঞ্জি, তারপর টিশার্ট তারপর হাফহাতা জামা তারপর ফুল হাতা তারপর হালকা জ্যাকেট বা হালকা উলের সোয়েটার তবে যদি গরম ফিল করেন সেক্ষেত্রে জ্যাকেট বা সোয়েটার খুলে রাখলেই হবে বা আরো একটি শার্ট খুলে রাখতে পারেন।

এসময়ে খুব ভারি জ্যাকেট বা ভারি উলের সোয়েটার না নিলেও হবে যেহেতু দিনের বেলা অর্থাৎ ৪ টা পর্যন্ত স্বাভাবিক তাপমাত্রা থাকে, হালকা ঠান্ডা বাতাস কিন্তু বিকেলের পর থেকে ঠান্ডা শুরু হয়ে থাকে। তাছাড়া সন্ধ্যার সময়ে পাহাড়ি অঞ্চলে ঘুরাঘুরি তেমন করা হয়না অর্থাৎ হোটেলের রুমে বসে সময় কাটানো হয়ে থাকে তাই ভারি জ্যাকেট নিয়ে ব্যাগ ভারি করার কোন মানে হয় না, এবিষয়টি খেয়াল রাখবেন।

নিচের লিস্ট দেখুন Summer এ ঘুরতে গেলে কি কি পোশাক নিতে নেওয়া উচিত—

√ Multiple layer বিশিষ্ট কটোন টিশার্ট

√ রেগুলার জিনস বা ট্রাউজার

√ হালকা woolens

√ একটি Windproof জ্যাকেট

√ নরমাল মোজা

√ স্পোর্টস টাইপের ভালো জুতা

√ মাথার ক্যাপ বা Woolen টুপি

√ অবশ্যই সানগ্লাস

তবে আপনার মনের প্রশান্তির জন্য একটি শরীরের তাপমাত্রা মাপার জন্য একটি থার্মোমিটার নিতে পারেন যদিও এটির তেমন কোন প্রয়োজন নেই। মোটামুটি ভ্রমণ শুরু করার একদিন বা দুইদিন আগে থেকে ব্যাগের মধ্যে ট্রাউজার, ফুল স্লিভ টিশার্ট গুছিয়ে রাখুন তবে হাফ স্লিভস টিশার্ট এই টাইমে নেওয়ার কোন প্রয়োজন নেই। স্পিটি ভ্যালিতে কোন সিজনেই হাফ স্লিভস নেওয়ার কোন প্রয়োজন নেই। তবে একটি বিষয় খেয়াল রাখতে হবে, কোন ভাবেই ব্যাগ টাইট করে নিবেন না, এতে করে ব্যাগ ভারি হবে এবং উপরের সমস্ত তথ্য মূলত মে থেকে সেপ্টেম্বর মাসের মধ্যে যদি কেউ ঘুরতে যান তাদের জন্য প্রযোজ্য।

Winter এ কি ধরণের পোশাক নিবেন?

শীতের সময়ে স্পিটি ভ্যালিতে সমস্ত স্থানে বরফে ঢাকা থাকে। বিশাল বরফের পুরত্ব তৈরি হয়ে থাকে রাস্তা ঘাটে, পাহাড়ে, ঘরের চালের উপর। এমনকি এসময় ওখানকার পানির পাইপের ভিতর পানি জমে বরফ হয়ে যায় তাহলে বুঝতেই পারছেন কি পরিমাণ ঠান্ডা থাকে।আপনি যখন স্পিটি ভ্যালি ঘুরতে যাবেন তখন ভারি জ্যাকেট এবং গরমের পোশাক মাস্ট নিতে হবে। নিচে লিস্ট আকারে দিচ্ছি—

√ থার্মাল (জর মাপার যন্ত্র)

√ ভারি Woolens

√ হেভি windproof জ্যাকেট

√ Fleece জ্যাকেট

√ Waterproof shoes

√ মাস্ট Woolen মোজা (নট নরমাল মোজা)

√ মাফলার

√ Warm হ্যান্ড গ্লাভস

√ সানগ্লাস

উপরে যে সব আইটেম গুলো নেওয়ার জন্য পরামর্শ করছি সেটা আপনার ঠান্ডা থেকে সুরক্ষার জন্য কারণ প্রচন্ড ঠান্ডার মধ্যে কারো যদি জর হয়ে থাকে তাহলে পরিনতি ভয়াবহ হতে পারে সেক্ষেত্রে পুরো ট্রিপ বাদ দিতে হবে, এতে কোন সন্দেহ নেই। এসব আইটেম গুলো অক্টোবর থেকে এপ্রিল মাসের জন্য প্রযোজ্য।

স্পিটি ভ্যালি যেতে কি ধরণের জুতা নিবেন?

স্পিটি ভ্যালি যখন যাবেন তখন রাস্তাঘাটে প্রচুর পানির ফ্লো পার হতে হবে অর্থাৎ পাহাড়ের উপর থেকে পানি পড়তে থাকে যার কারণে নরমাল জুতা ব্যবহার করলে অনেক সময় ভিজে গিয়ে শুকাতে দেরি হয়ে থাকে।

আপনি রাবার টাইপের জুতা কিনতে পারেন কারণ এই ধরনের জুতাতে পানি মাড়িয়ে পার হতে কোন সমস্যা হবে না এবং দ্রুত শুকিয়ে যায়। জুতা ভিজে গেলেও কোন টেনশন নেই। আপনি যখন ব্যাগ গুছাবেন তখন ব্যাগের লাস্টের দিকে রাখতে পারেন। যখন শিমলা বা মানালির সাইড দিয়ে যাত্রা করবেন তখন এই জুতা ব্যবহার করতে পারেন। ভ্রমণের ৪/৫ দিন আগে কোন জুতার দোকানে গিয়ে রাবার জুতা আছে কিনা খোঁজ করুন, ইনশাআল্লাহ পেয়ে যাবেন নতুবা ভারতের কোথাও থেকে ক্রয় করে নিতে পারেন যেমন শিমলা বা মানালি পৌঁছেও কিনে নিতে পারেন।

অন্যান্য গুরুত্বপূর্ণ কি কি আইটেম নিবেন?

নিচে আরো কিছু গুরুত্বপূর্ণ আইটেম বিষয়ে পয়েন্ট আকারে জানিয়ে দিচ্ছি। লিস্ট দেখুন প্লিজ

√ আপনি যখন স্পিটি ভ্যালি যাবেন তখন অন্তত প্লাস্টিকের ব্যাগ রাখুন কারণ কোন কারণে কিছু ভিজে গেলে বা আচমকা বৃষ্টি বা ঝর্নার পানিতে মজা করতে গিয়ে জামা বা প্যান্ট ভিজে জেতে পারে। শুকনো জামা কাপড়ের মধ্যে রাখা সম্ভব হবে না। তাই প্লাস্টিকের ব্যাগ নিতে ভুলবেন না। যারা মোটরবাইক চালিয়ে ভ্রমণ করতে চান তাদের জন্য এটি আরো বেশি গুরুত্বপূর্ণ।

√ অন্তত ২ জোড়া মোজা রাখুন অর্থাৎ একজোড়া কোন কারণে ভিজে যেতে পারে বা দীর্ঘক্ষন পায়ে থাকার কারণে অসস্তি লাগতে পারে তাই নতুন মোজা পায়ে দিয়ে আবার হাটা শুরু করলে আরাম পাবেন।

√ মাফলার নিতে ভুলবেন না কারণ এটি অনেক কাজে প্রয়োজন হতে পারে বিশেষকরে গলাতে পেচিয়ে রাখতে পারেন যখন প্রচন্ড ঠান্ডা বাতাসের সম্মুখীন হবেন কারণ নতুন জায়গার আবহাওয়া অনেকের জন্য খারাপ লাগা শুরু হতে পারে।

√ আপনি শীত বা গ্রীষ্ম যখনই যান না কেন সানগ্লাস খুবই গুরুত্বপূর্ণ কারণ রোড থেকে চোখকে রক্ষা করতে পারবেন এবং শীতের সময় প্রচন্ড স্নোফল বা বরফের থেকে চোখকে নিরাপদ রাখতে পারবেন, মনে রাখবেন মানুষের জীবন্র চোখ কিন্তু মহা মূল্যবান সম্পদ।

√ সাথে একটি সানব্লক লোশন রাখুন কারণ সূর্যের প্রচন্ড তাপ থেকে আপনার মুখ বা হাত যথেষ্ট সেভ থাকবে নতুবা ঘুরে আসার পর দেখবেন হাত মুখ কিছুটা কালো হয়ে গেছে তবে শীতের সময় এটি প্রযোজ্য নহে।

√ শীতের সময়ে/গরমের সময়ে shorts, mini-skirts, sleeveless clothes or even high heels এসব না নেওয়া বেটার কারণ এই সব আইটেম স্পিটি ভ্যালির জন্য নয় তব্র অযথা ব্যাগ ভরে ভারি করবেন না প্লিজ।

√ টাইট কোন পোশাক না নেওয়াই বেটার কারণ স্পিটি ভ্যালিতে ঘোরার জন্য মোটেও আরামদায়ক নয়।

স্পিটি ভ্যালির জন্য গুরুত্বপূর্ণ কিছু টিপস

√ আপনি যদি স্পিটি ভ্যালি গিয়ে কোথাও ক্যাম্পিং করে থাকতে চান তাহলে woolen অথবা warm thermals এবং রাতে থাকার জন্য ভালো মানের স্লিপিং ব্যাগ নিতে ভুলবেন না। অন্য এক্সট্রা কিছুই নেওয়ার দরকার নেই কারণ আপনি যেখানে ক্যাম্পিং করবেন সেখানে ঘুমানোর জন্য বেড, বালিশ সব কিছুই পাবেন।

√ ঘুরার সময় হাতে অবশ্যই woolen বা জ্যাকেট রাখুন যদি খুব ঠান্ডা লাগে তখন সহজে যেন পরতে পারেন। অনেক সময় বিকেলবেলা বের হতে পারেন সেক্ষেত্রে এই আইটেম হাতে নিয়ে বের হতে ভুলবেন না নতুবা গায়ে জড়িয়ে বের হতে পারেন।

√ অবশ্যই টিশার্ট পরে বের হবেন কারণ স্পিটি ভ্যালি প্রচন্ড সূর্যের তাপ যখন গরমের সজন চলে এক্ষেত্রে আপনার হাত সেভ থাকবে। আপনার জ্যাকেট পরতে যদি কিছুটা গরম লাগে তখন ফুলহাতা শার্ট ব্যবহার করতে পারেন।

স্পিটি ভ্যালিতে কি রকম তাপমাত্রা থাকে?

স্পিটি ভ্যালিতে বিভিন্ন সময় বিভিন্ন রকম তাপমাত্রা থাকে। এমনকি ১০০ কিমি এরিয়ার মধ্যে দুই রকম তাপমাত্রা থাকতে পারে। নিচে লিস্ট আকারে একটা ধারনা দেওয়ার চেস্টা করছি মাত্র—-

January (minus 5 to minus 25 ℃)

February (minus 2 to minus 17 ℃ )

March ( 7 to minus 13 ℃)

April ( 1 to minus 8 ℃)

May ( 12 to minus 3 ℃)

June (18 to 2 ℃)

July (20 to 7 ℃)

August (20 to 6 ℃)

September (13 to minus 3 ℃)

October ( 8 to minus 8 ℃

November ( 2 to minus 17 ℃)

December ( minus 2 to minus 20 ℃)

উপরের তথ্য অনুযায়ী আপনি এতোক্ষনে বুঝে গেছেন কোন সময়ে কি ধরণের পোশাক নিতে হবে। শীতের সময় ভারি জ্যাকেট, woolen, হ্যান্ড গ্লাভস, মোজা, মাফলার এসব অবশ্যই নিতে হবে এবং অন্য সময়ে হালকা জ্যাকেট, টিশার্ট এসব নিয়ে ঘর থেকে বের হতে হবে।

আশা করছি এই আর্টিকেলটি স্পিটি ভ্যালি ঘোরার জন্য ব্যাপক সহায়ক হিসেবে সাহায্য করবে। যদি এই রিলেটেড কোন তথ্য দরকার হয় তাহলে কমেন্টস বা মেসেজ করুন, দ্রুত রিপ্লাই দেওয়ার চেস্টা করবো। ভালো থাকুন।

লেখাঃ শেখ আব্দুর রহমান (ট্যুরস প্লানার)

ভ্রমণ হবে সহজে

"পরবর্তীতে পড়ার জন্য শেয়ার করে রাখুন"