স্পিটি ভ্যালিতে কি ধরণের মোবাইল নেটওয়ার্ক কাজ করে? বিস্তারিত গাইডলাইন পড়ুন।

স্পিটি ভ্যালিতে কোন মোবাইল কোম্পানির নেটওয়ার্ক ১০০% কাজ করে না অর্থাৎ স্পিটি ভ্যালির বিভিন্ন স্পটে ঘোরার সময় বিভিন্ন কোম্পানির নেটওয়ার্ক কাজ করে তাই পুরোপুরি একটা কোম্পানির কথা বলা মুশকিল। ধরুন, আপনি যাত্রাপথে কালপাতে অবস্থান করছে কিন্তু আপনার ব্যবহৃত সিমটি ঠিকমতো কাজ করছে না অর্থাৎ ইন্টারনেট খুব স্লো কাজ করছে বা ফোনকলের মাধ্যমে কারো সাথে কথা বলার সময় কাটা কাটা শোনা যাচ্ছে।

মোবাইলের নেটওয়ার্ক বাস্তব জীবনে গুরুত্বপূর্ণ কারণ কেউ যখন ঘুরতে যায় তখন কারো হয়তো ফ্যামিলির সাথে কথা বলা দরকার হতে পারে, কারো হয়তো ছবি আপলোডের প্রয়োজন হতে পারে, কারো সোস্যাল সাইটে কানেক্ট থাকার প্রয়োজন হতে পারে। যেহেতু আপনি পরিকল্পনা করছেন যে স্পিটি ভ্যালি ঘুরতে যাবেন সেক্ষেত্রে আপনার জন্য মোবাইলের নেটওয়ার্ক কোনটা বেস্ট হবে এই বিষয়টিও খোঁজ খবর নেওয়া উচিত কারণ আপনাকে ভারতে প্রবেশ করে একটি সিম কিনতে হবে। আপনি যদি আগে থেকে জানতে পারেন তাহলে আপনার জন্য এক্সট্রা সুবিধা।

স্পিটি ভ্যালিতে বেস্ট মোবাইল নেটওয়ার্ক কোনটি?

স্পিটি ভ্যালিতে শুধুমাত্র BSNL বা MTNL নেটওয়ার্ক ভালো কাজ করে আর অন্য কোম্পানির নেটওয়ার্ক মোটামুটি মানের। যেহেতু স্পিটি ভ্যালিতে অল্প লোকের বসবাস তাই হয়তো অন্য কোম্পানি এই এরিয়াতে তেমন ইনভেস্টমেন্ট করে নাই। শুরুর দিকে BSNL বা MTNL কোম্পানির নেটওয়ার্ক ভালো করতে পেরেছে। ভয়েস কোয়ালিটি একদম খারাপ নয়।

আপনি যখন শিমলা সাইড দিয়ে যাতায়াত করবেন তখন কালপা পৌঁছানোর আগ পর্যন্ত সমস্ত মোবাইল নেটওয়ার্ক ভালো কাজ করে কিন্তু কালপা অতিক্রম করার পরে তেমন নেটওয়ার্ক পাওয়া যায়না বললেই ভলে। আপনি যদি মানালি সাইড দিয়ে যাতায়াত করে স্পিটি ভ্যালির দিকে যেতে থাকেন তখনো কোন নেটওয়ার্ক ভালো কাজ করে না অর্থাৎ অনেক সময় আউট অফ নেটওয়ার্ক হয়ে যায়।

স্পিটি ভ্যালিতে BTNL/MTNL কেমন কাজ করে?

BSNL স্পিটি ভ্যালির সমস্ত স্থানে কাজ করে না তবে সবার মধ্যে এটি সবচেয়ে বেস্ট নেটওয়ার্ক। আপনি যখন শিমলা সাইড দিয়ে যাবেন তখন Reckong peo পর্যন্ত খুব ভালো নেটওয়ার্ক থাকে। এমনকি আপনার ভ্রমণ প্লানে যদি সাংলা ও চিতকুল থাকে তবুও এই দুই এরিয়াতে ভালো নেটওয়ার্ক পাবেন, নিশ্চিত থাকুন।

আপনি যখন Peo অতিক্রম করবেন এবং Puh এর দিকে যেতে থাকবেন তখন Moorang নামে গ্রাম পর্যন্ত মোটামুটি নেটওয়ার্ক পাবেন কিন্তু Puh অতিক্রম করার পর আর কোন নেটওয়ার্ক পাবেন না Nako পৌঁছানোর আগ পর্যন্ত। আবার নাকো এরিয়া অতিক্রম করার পর আর কোন নেটওয়ার্ক পাবেন না, একদমই মৃত তবে Tabo পৌঁছানোর পর আবার নেটওয়ার্ক পাবেন। Tabo থেকে যাত্রা শুরু করার পর নেটওয়ার্ক আপ-ডাউন হবে অর্থাৎ মাঝে মাঝে পাবেন আবার পাবেন না, এরকম চলতে থাকবে কাজা পৌঁছানো পর্যন্ত। Kaza যাওয়ার পর পুনরায় অনেক ভালো নেটওয়ার্ক পাবেন।

আপনি যখন কাজা থেকে আশেপাশে কোথাও ঘুরতে যাবেন যেমন ১৫ থেকে ২৫ কিমি এরিয়ার মধ্যে তখনও কিছু গ্রামে নেটওয়ার্ক ভালো পাবেন না যেমন Kibber, Kaumik, Langza এসব গ্রামের মধ্যে দূর্বল নেটওয়ার্ক।

আপনি যদি Pin valley তে ঘুরতে যেতে চান তাহলে Tabo এরিয়া অতিক্রম করার পর পিন ভ্যালি যাওয়ার রাস্তা পাবেন এবং এই এরিয়াতে আপডাউন হয়ে থাকে এবং পিন ভ্যালির মধ্যে প্রবেশ করার পর তেমন ভালো সিগনাল পাবেন না। কেউ যদি এখানে গিয়ে লাইভ ভিডিও করে কারো সাথে কানেক্টেড হতে চান সেক্ষেত্রে খুবই কঠিন হবে কারণ বাফারিং হবে

আপনি যখন Kaza থেকে Losar এর দিকে যেতে চাইবেন সেখানে কিছুটা নেটওয়ার্ক পাবেন তবে এই এরিয়াতে ফোন বন্ধ করে রাখাই উচিত কারণ যে কোন সময় ফোন ডেড হয়ে যেতে পারে এবং এটি রোথাং পাস পর্যন্ত বন্ধ রাখা উচিত। উচু হিল ও তাপমাত্রার কারণে আপনার ফোনের নেটওয়ার্ক যে কোন সময় ড্যামেজ হয়ে যেতে পারে। আপনি যখন মানালির কাছাকাছি চলে আসবেন তখন ফোন অন করুন এবং ভালো নেটওয়ার্ক পাবেন। এটি বলেছি এই কারণে কেউ যদি মানালি সাইড দিয়ে বের হতে চান সেক্ষেত্রে এই সব এরিয়া অতিক্রম করে মানালি পৌঁছাতে হবে।

BSNL মোবাইল নেটওয়ার্ক অন্যান্য নেটওয়ার্ক এর তুলনায় ভালো তারমানে এই নয় যে খুব ভালো কাজ করবে তবে আপনি প্রয়োজন অনুযায়ী কিছু টেক্সট মেসেজ পাঠানোর সুযোগ পাবেন যখন কোন এরিয়াতে নেটওয়ার্ক দূর্বল থাকবে যা অন্য মোবাইল নেটওয়ার্ক পাওয়া খুবই দুস্কর। এটি বলেছি শুধু মাত্র জুন থেকে সেপ্টেম্বর মাসে যদি ভ্রমণ করতে চান আর যদি শীতের সময় ভ্রমণ করেন সেক্ষেত্রে Reckong peo অতিক্রম করার পর কোন মোবাইল নেটওয়ার্ক কাজ করবেনা সেটা যদি BSNL হয় তবুও না।

স্পিটি ভ্যালিতে Airtel নেটওয়ার্ক কেমন?

Spiti valley তে এয়ারটেলের ২য় অবস্থান কারণ এটির নেটওয়ার্কও যথেষ্ট ভালো। আপনি যদি শিমলা সাইড দিয়ে যাতায়াত করেন তাহলে Reckong peo পর্যন্ত কোন সমস্যা নেই তবে Sangla এবং Chitkul এরিয়াতে আপনি Airtel তেমন কোন নেটওয়ার্ক পাবেন না। আবার যখন Peo অতিক্রম করবেন তখন নেটওয়ার্ক আপ-ডাউন হবে এবং কিছুসময় পর কোন নেটওয়ার্ক পাবেন না।

আপনি Kaza তে গিয়ে নেটওয়ার্ক পাবেন কিন্তু কাজা থেকে Gramphu তে তেমন নেটওয়ার্ক পাবেন না এবং রোথাং পাস অতিক্রম করার পর ভালো নেটওয়ার্ক সিগনাল পাবেন যা হয়তো আপনি ভাবছেন। আপনি যখন Puh শহর অতিক্রম করবেন তখন Tabo, Nako এরিয়াতেও কোন নেটওয়ার্ক তেমন পাবেন না। এমনকি Kaza তে মাঝেমাঝে নেটওয়ার্ক আপডাউন করবে।

Spiti valley তে Vodaphone নেটওয়ার্ক কেমন?

Vodaphone নেটওয়ার্ক অনেকটা এয়ারটেলের মতো। এটিও Reckong peo পর্যন্ত ভালো নেটওয়ার্ক পাবেন কিন্তু এই এরিয়া অতিক্রম করার পর আর তেমন ভালো নেটওয়ার্ক পাবেন না। এমনকি ভোডাফোনের নেটওয়ার্ক স্পিটি ভ্যালির আশেপাশের অনেক শহরে পাবেন না অর্থাৎ রোথাং পাস অতিক্রম করলে পাবেন।এক্ষেত্রে আমি বলবো যে এয়ারটেলের নেটওয়ার্ক Vodaphone নেটওয়ার্ক থেকে কিছুটা ভালো। আরো একটি বিষয় জানিয়ে দিচ্ছি স্পিটি ভ্যালিতে পোস্ট পেইড বা প্রিপেইড যে কোন সিস্টেম চলে অর্থাৎ লাদাখ বা স্পিটি ভ্যালি যেখানেই যান না কেন।

স্পিটি ভ্যালিতে ইন্টারনেট কিভাবে চালাবেন?

আপনি যখন কোন মোবাইল নেটওয়ার্ক সিগনাল পাবেন তখন ইন্টারনেট ব্যবহার করতে পারেন তবে যথেষ্ট স্লো কাজ করবে। এমনকি আপনি যদি 3G নেটওয়ার্ক পান তবুও স্লো কাজ করবে। কোন ছবি বা ভিডিও আপলোড করার চেস্টা করে লাভ নেই কারণ অনেক সময় লাগবে সেক্ষেত্রে নিজেই বিরক্ত হবেন তবে মেসেজ আদান প্রদান করতে কোন সমস্যা নেই। একমাত্র কাজা (Kaza) শহরে BSNL নেটওয়ার্ক ভালো কাজ করে তবে আপনি চাইলে টাকা দিয়েও ফোন কল করতে পারবেন।

মানালি টু কাজা কেমন নেটওয়ার্ক?

যখন মানালির উদ্দেশ্যে রওনা দিবেন তখন Gramphu এরিয়ার পর থেকে কোন মোবাইল নেটওয়ার্ক কাজ করবে না কাজা পৌঁছানো পর্যন্ত। কিন্তু আপনি যদি কথা বলতে চান তাহলে Batal এরিয়ার Dhabas এ স্যাটেলাইট ফোন পাবেন। এখন কাজের কথায় আসি, আমাকে যদি জিজ্ঞেস করেন যে কোন মোবাইল নেটওয়ার্ক ভালো হবে অথবা BSNL সিম কেনা উচিত কিনা? আমি বলবো মোটেও প্রয়োজন নেই তবে এটা সম্পূর্ণ যার যার ব্যক্তিগত ব্যাপার। কাজা পৌঁছে আপনি আপনার ফ্যামিলির সাথে কথা বলতে পারবেন সহজে তাছাড়া স্পিটি ভ্যালিতে আপনি ২ রাত বা ৩ রাত থাকবেন।

আপনি যখন এরকম এরিয়াতে ঘুরতে বের হবেন তখন ফ্যামিলিকে পুরো ভ্রমণের বিস্তারিত জানিয়ে রাখবেন অর্থাৎ কোথায় কত তারিখে থাকবেন, কোথায় যাবেন কি কি দেখবেন তাহলে ফ্যামিলি আপনার ফোন না পেলেও টেনশন করবে না। যারা বাংলাদেশ থেকে কলকাতা হয়ে স্পিটি ভ্যালি যাবেন তারা কলকাতা থেকে এয়ারটেল সিম কিনে নিতে পারেন কারণ এটির নেটওয়ার্ক যথেষ্ট ভালো এবং এই সিম সমস্ত স্থানে ব্যবহার করার মানসিকতা নিয়ে রওনা দিন। তারপরও নিচে আমি তিনটি মোবাইল নেটওয়ার্ক এর লিস্ট দিয়ে দিচ্ছি অর্থাৎ কোন নেটওয়ার্ক কোথায় কেমন কাজ করে। তাহলে চলুন শুরু করি —

মোবাইল নেটওয়ার্ক স্পিটি ভ্যালি

√ Shimla – BSNL/AIRTEL/VODAPHONE

√ Narkanda – Same Network

√ Rampur – Same Network

√ Jeori – Same Network

√ Sarahan – Same Network

√ Wangtoo – BSNL, Airtel, Vodafone

√ Tapri – BSNL, Airtel, Vodafone

√ Karchham – BSNL Only

√ Sangla – BSNL Only

√ Chitkul – BSNL Only (There is also the facility of satellite pay phone available at Chitkul)

√ Powari – BSNL, Airtel, Vodafone

√ Reckong Peo – BSNL, Airtel, Vodafone

√ Kalpa – BSNL, Airtel, Vodafone

√ Spello – No Network

√ Puh – BSNL Only

√ Khab – BSNL Only

√ Nako – BSNL Only however there is still a chance that even BSNL may not work here at all.

√ Chango – BSNL Only

√ Sumdo – BSNL Only

√ Giu – No network

√ Tabo – BSNL Only

√ Dhankar – BSNL Only

√ Mud – No Network

√ Kaza – BSNL Only

√ Kibber – BSNL only however there is still a chance that even BSNL may not work here at all.

√ Langza – BSNL only however there is still a chance that even BSNL may not work here at all.

√ Kaumik – BSNL only however there is still a chance that even BSNL may not work here at all.

√ Tashigang – BSNL only however there is still a chance that even BSNL may not work here

√ Rangrik – BSNL Only

√ Hull – No network

√ Losar – BSNL only however there is still a chance that even BSNL may not work here at all.

√ Kunzum Pass- No Network

√ Chandratal – No Network

√ Batal – No Network (Facility of payphone is however available at one of the Dhabas at Batal)

√ Gramphu – BSNL only however there is still a chance that even BSNL may not work here at all. If you are lucky, you may get a weak Airtel Signal

√ Rohtang Pass – BSNL, Airtel

√ Marhi – BSNL, Airtel, Vodafone

√ Manali – BSNL, Airtel, Vodafone

আশা করছি মোবাইল নেটওয়ার্ক সংক্রান্ত উপরের তথ্যগুলো স্পিটি ভ্যালি ভ্রমণের জন্য যথেষ্ট উপকারে আসবে বলে মনে করছি। আপনার যদি আরো তথ্য প্রয়োজন হয় তাহলে কমেন্টস বা মেসেজ করুন, দ্রুত জানিয়ে দেওয়ার চেস্টা করবো।

লেখাঃ শেখ আব্দুর রহমান

ভ্রমণ হবে সহজে

"পরবর্তীতে পড়ার জন্য শেয়ার করে রাখুন"