ইকনমি ক্লাস AC-3 Tier-বিশ্বের মধ্যে সবচেয়ে সস্তায় এসি-তে যাতায়াতের ব্যবস্থা করছে ভারতীয় রেল

মিডল ও আপার বার্থের ক্ষেত্রে হেডরুম বেশি থাকবে, ফলে সুবিধা হবে লম্বা মানুষজনের। থাকছে পাবলিক অ্যাড্রেস ও প্যাসেঞ্জার ইনফর্মেশন সিস্টেম যাত্রী সুবিধায়। এছাড়াও পুরো লুক অ্যান্ড ফিল অনেকটাই বদলে দিয়েছে রেলওয়ে।

বিশ্বের মধ্যে সবচেয়ে সস্তায় বাতানুকুল ভ্রমনের ব্যবস্থা করছে ভারতীয় রেল। প্রথমবারের জন্য ইকনমি থ্রি টায়ার এসি কোচ নির্মাণ করে এই দাবিই করল মোদী সরকার। এই কোচ তৈরি করেছে কাপুরথলা স্থিত রেলওয়ে কোচ ফ্যাক্টরি। রেলমন্ত্রকের ছাড়পত্র পাওয়ার পর অক্টোবর ২০২০ সালে ডিজাইন তৈরির কাজ শুরু হয়।

এদিন কোচ ফ্যাক্টরির তরফ থেকে বলা হয়েছে যে নতুন এই যাত্রিবাহী কোচে অত্যাধুনিক পরিষেবা দেওয়া হচ্ছে। এক একটি বার্থে ৭২ নয় বসতে পারবে ৮৩ জন। এবার লখনউতে রিসার্চ ডিজাইন অ্যান্ড স্ট্যান্ডার্ড অর্গানাইজেশন এই সংক্রান্ত ট্রায়াল করবে বলে জানানো হয়েছে।

রেলের ইতিমধ্যেই এসি থ্রি টায়ার আছে। একই সঙ্গে আছে নন-এসি স্লিপার ক্লাস কামরা। এবার আমআদমির জন্য আসছে ইকনমিকাল এসি থ্রি টায়ার ক্লাস। বেশ কিছু উদ্ভাবন করা হয়েছে এই নয়া নকশায়।

বৃদ্ধি করা হয়েছে যাত্রীদের জন্য স্থান। হাইভোল্টেজ ইলেকট্রিক সুইচ গিয়ারের জায়গা বদলে অতিরিক্ত ১১জনের বসার বন্দোবস্ত করা হচ্ছে। বাথরুমের দরজা হবে অনেকটা বড়। যাদের শারীরিক প্রতিবন্ধকতা আছে তাদেরও সুবিধা হবে এতে।

মিডল ও আপার বার্থের ক্ষেত্রে হেডরুম বেশি থাকবে, ফলে সুবিধা হবে লম্বা মানুষজনের। থাকছে পাবলিক অ্যাড্রেস ও প্যাসেঞ্জার ইনফর্মেশন সিস্টেম যাত্রী সুবিধায়। এছাড়াও পুরো লুক অ্যান্ড ফিল অনেকটাই বদলে দিয়েছে রেলওয়ে। তাই সেই আগের ট্রেনযাত্রার অভিজ্ঞতার সঙ্গে মেলাতেই পারবেন না। থাকছে বিশেষ বার্থ ইন্ডিকেটর ও বার্থ নম্বর, যেটা রাতে জ্বলজ্বল করবে। বিভিন্ন কম্পার্টমেন্টও রাতে যাতে অন্ধকারে বোঝা যায় তার ব্যবস্থা করা হয়েছে।

চলতি মাস থেকেই এর উৎপাদন শুরু হবে। এই নয়া বাতানুকুল কোচ বদলে যাওয়া ভারতের চাহিদা অনুসারে বলে দাবি করছে রেল। এর ফলে আরো বেশি সংখ্যক মানুষ এসিতে চড়বেন ও অনেক স্বাচ্ছন্দ্যের সঙ্গে যাত্রা করতে পারবেন।

তথ্যসূত্রঃ হিন্দুস্তান টাইমস

তারিখঃ ১০/০২/২১

এসি 2A টায়ারের সিট ভিডিওতে দেখে আইডিয়া পেতে চাইলে নিচের লিংকে ক্লিক করে দেখে নিন। ভাল লাগলে লাইক, কমেন্ট, শেয়ার ও সাবস্ক্রাইব করে পাশে থাকুন।
আপনারা নতুন করে ভ্রমণ সম্পর্কিত কি দেখতে চান
তা আমাদের কমেন্টে জানাতে পারেন।

ভ্রমণ হবে সহজে

"পরবর্তীতে পড়ার জন্য শেয়ার করে রাখুন"