প্রশ্ন-উত্তর পর্ব -৫

একটি পাসপোর্ট কিভাবে ডেলিভারি দেওয়া হয় এবং অনলাইনে চেকিং করলে যে সব মেসেজ দেখতে পান সেটার বিষয়ে বিস্তারিত জানুন।

যারা দেশের বাইরে ঘুরতে যাবেন তাদেরকে পাসপোর্ট করতে হবে এবং পাসপোর্ট করার জন্য সমস্ত ডকুমেন্ট জমা দেওয়ার পর অপেক্ষার পালা কবে পাসপোর্ট হাতে পাবো। এমনকি ওয়েবসাইটে গিয়ে আপডদট জানার জন্য চেকিং করলে অনেক ধরণের মেসেজ শো করে যা অনেকের অজানা থাকে অর্থাৎ কেন এতো দেরি হচ্ছে অথবা এসব মেসেজের অর্থ কি, তাহলে আসুন আজকে খুটিনাটি বিষয়গুলো জেনে নেই।

অনলাইনে চেকিং করতে নিচের লিংকে ক্লিক করে একদম নিচের দিকে পাসপোর্ট Enrolment no & birth year (টোকেন স্লিপে দেওয়া আছে) দিয়ে Search করলে জানতে পারবেন আপনার পাসপোর্ট কি অবস্থাতে আছে।

http://www.passport.gov.bd

“বিডিইন্ডি ট্রাভেরা” সব সময় ট্রাভেলিং রিলেটেড এক্সাট তথ্য দেওয়ার চেস্টা করে যাচ্ছে বিভিন্ন ব্লগ বা পোস্টের মাধ্যমে।

প্রশ্ন

২৩. Payment Verification Result

উত্তরঃ অনলাইনে চেকিং করলে যদি এরকম মেসেজ দেখতে পান তাহলে বুঝতে হবে যে, আপনার ব্যাংকে টাকা জমা দেওয়ার ফর্মে নামার বানান এবং পাসপোর্ট ফর্মের নামার বানান অবশ্যই ভুল হয়েছে, পাসপোর্ট অফিসে গিয়ে টোকেন স্লিপ এবং NID মেইন কপি দেখিয়ে সংশোধন করে নিন নতুবা পাসপোর্ট টি ভুলভাবে প্রিন্ট হবে এবং পুনরায় ভোগান্তিতে আপনাকে পড়তে হবে।

২৪. Your application is pending on payment process (Payment investigation)

উত্তরঃ আপনি যে পাসপোর্ট এর ফি জমা দিয়েছেন সেই জমার পরিমাণ বা রশিদ নং এর সাথে পাসপোর্ট ফর্ম পূরনকৃত টাকার পরিমান বা জমার রশিদ নং কোন একটা মিসিং বা ভুল হলে এই ধরণের মেসেজ অনলাইনে চেক করলে দেখাবে। আপনি দ্রুত পাসপোর্ট অফিসে জমা স্লিপ নিয়ে গিয়ে দ্রুত সমাধান করে নিন নতুবা পাসপোর্ট পাবেন না এই ইহকালেও।

২৫. Pending for police Approval

উত্তরঃ আপনার আবেদনটি পুলিশ তদন্তের জন্য অপেক্ষামান অবস্থায় আছে। আপনার স্থায়ী ও বর্তমান ঠিকানা আলাদা হয়ে থাকে তাহলে কিছু দিন সময় লাগতে পারে, অপেক্ষায় থাকুন, নো টেনশন।

২৬. Pending for Assistant Director Approval

উত্তরঃ আপনার আবেদনটি একজ উচ্চ পর্যায়ের অফিসার চেক করবে, এক্ষেত্রে ৫/৬ দিন সময় লেগে যেতে পারে আর যদি ১৫/২০ দিন ধরে একই অবস্থা থাকে তাহলে বুঝতে হবে যে ওই অফিসারের কাছে এখনো পুলিশ ভেরিফিকেশন এর তদন্ত রিপোর্ট আসে নাই তবে টেনশনের কিছু নেই।

২৭. Pending for banckend verification

উত্তরঃ আপনার পাসপোর্ট টি প্রিন্ট করার জন্য প্রায় রেডি তাই প্রিন্ট করার আগে আরো একবার চেকিং এর জন্য ব্যাকেন্ড অফিসার রিচেক করে নিবে এবং এজন্য ১/২ দিন সময় লেগে যাবে, নো টেনশন।

২৮. Pending for passport personalization

উত্তরঃ এই ধাপে অনেকগুলো অংশ বিভক্ত যেমন Laser ingraving, Security lamination, Inline quality control, RFID encoding পাসপোর্ট বইয়ের যথাযথ মজুদ ও মুদ্রন যন্ত্র সচল থাকা সাপেক্ষে ৩ থেকে ৫ দিন বা তার বেশি সময় লাগতে পারে অর্থাৎ প্রিন্ট হওয়ার আগে প্রি-চেকিং ব্যাপার-স্যাপার।

২৯. In printer Queue

উত্তরঃ আপনার পাসপোর্ট টি মুদ্রন শাখাতে প্রিন্ট হওয়ার জন্য অপেক্ষামান তালিকাতে বিদ্যমান, এক্ষেত্রে ২/৩ দিনের মধ্যে প্রিন্ট হয়ে যাবে বলে ধারণা করা যেতে পারে।

৩০. Printing succeeded

উত্তরঃ আপনার পাসপোর্ট টি প্রিন্ট সম্পন্ন করা হয়েছে এবং এখন Quality control শাখাতে পর্যবেক্ষনের জন্য পাঠানো হয়েছে।

৩১. QC Succeed, ready for dispatch

উত্তরঃ সফলভাবে মুদ্রিত হওয়ার পর আপনার পাসপোর্ট বইটি Quality control শাখা থেকে চেক করা হচ্ছে যে মুদ্রনে কোন প্রব্লেম আছে কিনা, যদি সব কিছু ঠিক থাকে তাহলে আপনার পাসপোর্ট টি আঞ্চলিক অফিসে পাঠানোর জন্য প্রস্তুতি নিবে অর্থাৎ আপনি যেখানে আবেদন করেছিলেন।

৩২. Passport is ready, Pending issuance

উত্তরঃ ঢাকার পাসপোর্ট মুদ্রন শাখা থেকে আপনার জেলাতে পাসপোর্ট টি ডাকযোগে আপনার জেলাতে পাঠিয়ে দিয়েছে, এক্ষেত্রে ৪/৫ দিন সময় লেগে যেতে পারে আঞ্চলিক অফিসে পৌঁছাতে এবং আঞ্চলিক অফিস থেকে ডেলিভারি পাওয়ার জন্য মোবাইলে এস এম এস পাবেন অথবা দেরি হলে আরো ২/৩ অপেক্ষা করে সরাসরি পাসপোর্ট অফিসে গিয়ে খোজ নিন।

পরবর্তীতে আরো বিভিন্ন বিষয়ের উপর প্রশ্ন-উত্তর নিয়ে হাজির হবো ইনশাআল্লাহ। ভালো থাকবেন।

আপনার কোন প্রশ্ন থাকলে কমেন্টস বা মেসেজ করে জানিয়ে দিন, আমরা সঠিক উত্তর দেওয়ার চেস্টা করবো।

ঘরে বসে এয়ার টিকিট/ভারতের অভ্যন্তরীণ ট্রেন টিকিট বুঝে নিন। পেমেন্ট একদম সহজ।

জরুরী প্রয়োজনেঃ ০১৭১৭-১৮৫৩৬০

(Whatsup & imo)

ভ্রমণ হবে সহজে

লেখাঃ শেখ আব্দুর রহমান

"পরবর্তীতে পড়ার জন্য শেয়ার করে রাখুন"